শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৯:১০ অপরাহ্ন

জুম-কে টক্কর দিতে এল জিয়োমিট, একেবারে বিনামূল্যের ভিডিও কলিং অ্যাপ

রিপোটারের নাম / ১১২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০

অনলাইন ডেস্কঃ ফের নয়া ধমাকা রিলায়্যান্স জিয়ো-র। ভিডিয়ো কলিং অ্যাপ জুম-কে টক্কর দিতে এ বার বাজারে এল জিয়োমিট। জুমের মতো ৪০ মিনিট বাঁধাধরা সময়ের সীমাবদ্ধতা নেই। বরং একটানা ২৪ ঘণ্টাই কথা বলা যাবে এই অ্যাপের সাহায্যে। এবং এই সুবিধা মিলবে একেবারে বিনামূল্যে। মাত্র আড়াই মাসে রিলায়্যান্সের ঘরে ১.১৭ লক্ষ কোটিরও বেশি বিনিয়োগ টেনে আনার পর এ বার ফের জিয়োমিটের হাত ধরে বাজার মাত করতে আসরে মুকেশ অম্বানী-র এই নয়া উদ্যোগ।

জিয়ো-র তরফে জানানো হয়েছে, এইচডি কোয়ালিটির অডিয়ো ও ভিডিয়ো কলে একই সময়ে ১০০ জন পর্যন্ত কথাবার্তা চালাতে পারবেন। সেই সঙ্গে রয়েছে স্ক্রিন শেয়ারিং বা মিটিং শিডিউল করার মতো একগুচ্ছ ফিচার। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এই ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ পাওয়া যাচ্ছে অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাকওএস-এর পাশাপাশি ওয়েবেও। ইতিমধ্যেই এর বিটা টেস্টিংও হয়ে গিয়েছে বলে জানিয়েছে জিয়ো। গুগল প্লেস্টোর থেকে ইতিমধ্যেই পাঁচ লক্ষেরও বেশি বার এই অ্যাপ ডাউনলোড করা হয়েছে বলে জানিয়েছে জিয়ো।

কী কী সুবিধা রয়েছে জিয়োমিট-এ? সংস্থার তরফে জানানো হয়েছে, এই অ্যাপের মাধ্যমে ভিডিয়ো কনফারেন্সিং চালানো যাবে একেবারে বিনামূল্যে। তা-ও আবার ২৪ ঘণ্টা ধরে। সূ্ত্রের খবর, জুম-এর মতো অ্যাপে যেখানে ৪০ মিনিটের বেশি কল করতে মাসে ১৫ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় এগারোশোও বেশি টাকা খরচ করতে হত গ্রাহকদের, সেখানে জিয়োমিটের ব্যবহারে বছরে প্রায় সাড়ে তেরোশো টাকা সাশ্রয় হবে। 

অর্থ সাশ্রয় করা ছাড়াও অনলাইনে গ্রাহকদের সুরক্ষার দিকটিও মাথায় রেখেছে জিয়ো। প্রাইভেসি বজায় রাখতে এই অ্যাপ চালু করতে হলে ইমেল আইডি ছাড়াও মোবাইল নম্বর দিয়ে সাইন-আপ করতে হবে। সেই সঙ্গে সংস্থার দাবি, সুরক্ষা বাড়াতে সব মিটিংই থাকবে পাসওয়ার্ডের ঘেরাটোপে। আগে থেকেই মিটিং শিডিউল করা ছাড়াও এক দিনে একাধিক ভিডিয়ো কনফারেন্সের সুবিধাও মিলবে জিয়োমিট-এ। মিটিংয়ে ‘হোস্ট’-এর অনুমতি ছাড়া ঢোকা যাবে না। এবং ব্যবহারকারীকে ওয়েটিং রুম’-এ রাখতে পারবে ‘হোস্ট’। পাশাপাশি, একটি ক্লিকেই গ্রুপ তৈরি করা বা কলিং-চ্যাট শুরু করা যাবে। সেই সঙ্গে একই সঙ্গে যে কোনও পাঁচটি ডিভাইসে ব্যবহার করা যাবে জিয়োমিট।  এক ডিভাইস থেকে লগআউট না করেই অন্য ডিভাইসেও চালানো যাবে এটি। ‘সেফ ড্রাইভিং মোড’ ছাড়ও ডাবল ট্যাপ করে এই অ্যাপটি স্ক্রিনে এক্সপ্যান্ড করা যাবে বলেও সংস্থা সূত্রে খবর। পাশাপাশি, কোনও সিঙ্গল মোবাইল স্ক্রিনে জুমের মতো একসঙ্গে চার জনের বদলে সর্বাধিক ন’জন পর্যন্ত ব্যবহারকারীকেও দেখা যাবে। সূত্রঃ আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ