রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন

আজ থেকে চালু হচ্ছে গুরুত্বপূর্ণ স্থলবন্দর সোনামসজিদ

রিপোটারের নাম / ১৩৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২ জুন, ২০২০

সোনামসজিদ স্থলবন্দর হল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ স্থলবন্দর। আজ মঙ্গলবার (০২ জুন) থেকে চালু হচ্ছে সোনামসজিদ স্থলবন্দর। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ২ মাস ৭ দিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনেই চালু হতে যাচ্ছে সোনামসজিদ স্থলবন্দর।
ভারতের মাহদীপুর রপ্তানিকারক এ্যাসোসিয়েশন পণ্য দিতে রাজি হওয়ায় আবারো চালু হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম এ স্থলবন্দরটি।

সোনামসজিদ কাস্টমস এর সহকারী কমিশনার মো. সাইফুর রহমান জানান, করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পণ্য আমাদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। গত ১৫ এপ্রিল থেকে পরে সীমিত আকারে অফিস চালুর সরকারি সিদ্ধান্তের পর থেকেই বন্দর কার্যক্রম চালুর চেষ্টা হলেও ভারতীয় কতৃপক্ষের অনীহার কারণে বন্দর চালু করা সম্ভব হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩১ মে ভারতীয় রপ্তানীকারক এ্যাসোসিয়েশনের এক বার্তার প্রেক্ষিতে আশা করা হচ্ছে আজ মঙ্গলবার থেকে ভারতীয় পণ্যবাহী ট্রাক বাংলাদেশে অর্থাৎ সোনামসজিদে প্রবেশ করতে পারে।

এদিকে সোনামসজিদ বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, আমরা স্বাস্থ্য বিধি মেনে বন্দর চালুর জন্য গত ১৫ এপ্রিল থেকেই প্রস্তুত আছি।

রোববার রাতে ভারতীয় রপ্তানিকারক এ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মো. ফজলুল হক স্বাক্ষরিত এক চিঠিতে ২ জুন থেকে বাংলাদেশে এ বন্দর দিয়ে পণ্য রপ্তানির আগ্রহ দেখানো হয়। যার অনুলিপি মালদা জেলা ম্যাজিষ্ট্রেট, সোনামসজিদ স্থলবন্দর সি এ্যান্ড এফ এজেন্ট এবং আমদানী-রপ্তানীকারক গ্রুপ এ্যাসোসিয়েশনসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কাছে পাঠানো হয়।

আবার কর্মচঞ্চল হয়ে উঠবে গোটা বন্দর এলাকা, ঘুচবে হাজার হাজার শ্রমিকের বেকারত্ব, চাঙ্গা হয়ে উঠবে জেলার তথা দেশের অর্থনীতি। তবে করোনা পরিস্থিতি মোকাবেলায় কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

এ বিষয়টি অধিক গুরুত্ব দিয়েই কর্তৃপক্ষ কার্যক্রম পরিচালনা করবেন এটাই প্রত্যাশা সকলের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ